বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
হারানো সন্তানকে ফিরে পেতে মায়ের আর্তনাদ মহিপুরে দেড় হাজার গ্রামবাসীর সুবিধার্থে নিরাপদ খাবার পানি সরবরাহ কেন্দ্র উদ্বোধন বরিশালের গৌরনদী উপজেলা চেয়ারম্যান প্রার্থী হারিছুরের পৈত্তিক বাড়ি এখন টর্চার সেল, মুখ খুললেন নেতারা গলাচিপায় কোমলমতি শিশুদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ গলাচিপায় দুর্বৃত্তের বিষ প্রয়োগে ১০ লক্ষ টাকার মাছ নিধন বরিশাল বোর্ডে পাশের হার ৮৯ দশমিক ১৩ শতাংশ ॥ শীর্ষে পিরোজপুর জেলা বরিশালে বিশ্ব মা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বরিশালে আড়াই বছরের সাজার ভয়ে ১৬ বছর পলাতক বরিশাল জেলার সীমান্তবর্তী এলাকা থেকে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেপ্তার ফ্রিল্যান্সিং এর নামে ডিজিটাল প্রতারণা, ফাঁদে পড়েছেন শতশত নারী শিক্ষার্থী জাগতিক পাপ মোচন ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কুয়াকাটা সৈকতে সনাতনীদের গঙ্গাস্নান কলাপাড়ায় কলেজ শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার উপজেলা পরিষদ নির্বাচন, কলাপাড়ায় ১০ জনের মনোনয়নপত্র দাখিল টুয়াখালী সদর উপজেলা পরিষদ নির্বাচনে যাচাই-বাছাইয়ে বৈধ প্রার্থী যারা হলেন বরিশালে পল্লি বিদ্যুৎ বিভাগের চুক্তিভিত্তিক চাকুরীস্থায়ীকরনের দাবীতে অবস্থান কর্মসূচি পালন ও বিক্ষোভ করে
পিরোজপুরে ১৮টি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ

পিরোজপুরে ১৮টি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ

Sharing is caring!

পিরোজপুরের মঠবাড়িয়ায় ২টি মূল সড়কের ১৮টি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এসব সেতুর অধিকাংশ ভাঙা থাকায় যান চলাচলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ঝুঁকিপূর্ণ এই সেতু দিয়ে প্রতিদিন দূরপাল্লার বাস, ট্রাকসহ শতাধিক ভারী যানবাহন চলাচল করে। মঠবাড়িয়া উপজেলার মোল্লারহাট বাজারসংলগ্ন খালের ওপর বেইলি সেতুটি কয়েক বছর ধরে জরাজীর্ণ হয়ে পড়ে রয়েছে। সেতুর পাটাতনের প্লেটে রয়েছে অসংখ্য জোড়াতালি। কিছুদিন পরপর সেতুটির পাটাতন ভেঙে যায়। আবার মেরামত করা হয়। যেকোনো সময় সেতুটি ভেঙে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন বাস ও ট্রাক চালকেরা।

পিরোজপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, পিরোজপুরের সওজ বিভাগের আওতায় মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কে ১২টি এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মঠবাড়িয়া-সাপলেজা সড়কে ছয়টি বেইলি সেতু রয়েছে। এসব বেইলি সেতু আশি ও নব্বইয়ের দশকের শুরুতে স্থাপিত হয়েছিল। সওজের সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৮ মার্চ বরিশালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি সভা হয়। সভায় সিদ্ধান্ত হয় একটি প্রকল্পের মাধ্যমে বেইলি সেতুগুলো সরিয়ে সেখানে গার্ডার সেতু নির্মাণ করা হবে। তবে প্রকল্পটি এখানো বাস্তবায়িত হয়নি। সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ সেতুর পাটাতনের প্লেট ভেঙে ও ছিদ্র হয়ে গেছে।

বহেড়াতলা সেতু ও বাজার সেতু পাটাতনের প্লেট ভেঙে যাওয়ার পর জোড়াতালি দিয়ে সেতু যান চলাচলের উপযোগী করা হয়েছে। এ ছাড়া কাচারিবাড়ি সেতু, গুচ্ছগ্রাম সেতু, চরকগাছিয়া সেতু, দক্ষিণ চরকগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন সেতু জরাজীর্ণ হয়ে গেছে। সেতুগুলোর পাটাতনের প্লেট ভেঙে গেছে। দক্ষিণ চরকগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন সেতুর প্লেটে বড় বড় ছিদ্র হয়ে গেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৫ জুন গুদিঘাটা সেতু দিয়ে পাথরবোঝাই ট্রাক পার হওয়ার সময় সেতু ভেঙে ট্রাক খালে পড়ে যায়। এতে আসাদুল ইসলাম নামের ট্রাকের চালকের সহকারী নিহত হন। ২০১৫ সালের ৭ এপ্রিল বাঁশবুনিয়া এলাকায় লাল পোল বেইলি সেতু ভেঙে মালবোঝাই একটি ট্রাক খালে পড়ে যায়।

এসব সেতু ভেঙে যাওয়ার পর দীর্ঘদিন সড়কে যান চলাচল বন্ধ ছিল। পরবর্তীতে এটি আবার চালু হয়। সেতুগুলোর বিভিন্ন স্থানে জরুরি ভিত্তিতে গার্ডার সেতু নির্মাণ করা প্রয়োজন। তা না হলে যেকোনো সময় সেতু ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে।পিরোজপুর সওজ বিভাগের উপসহকারী প্রকৌশলী আলী আকবর বলেন, বেশির ভাগ সেতু জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কয়েকটি সেতুর পাটাতন ভেঙে যাওয়ায় জোড়াতালি দিয়ে যান চলাচলের ব্যবস্থা করা হয়েছে। বেইলি সেতুর স্থলে পিসি গার্ডার সেতু তৈরির জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © crimeseen24.com-2017
Design By MrHostBD